Please use this identifier to cite or link to this item: http://inet.vidyasagar.ac.in:8080/jspui/handle/123456789/6875
Title: ভাষাপরিচ্ছেদ গ্রন্থে ব্যাপ্তি (প্রথম লক্ষণ)-র পাঠপদ্ধতি
Authors: দাস, অঞ্জন
Keywords: ব্যাপ্তি
পক্ষ
সাধ্য
হেতু
পরামর্শ
অনুমিতি
Issue Date: 30-Mar-2023
Publisher: Registrar, Vidyasagar University on behalf of Vidyasagar University Publication Division, Midnapore, West Bengal, India, 721102
Series/Report no.: Volume 25;
Abstract: ন্যায়দর্শনসম্মত প্রমাণ প্রত্যক্ষ-অনুমান-উপমান-শব্দ ভেদে চতুর্বিধ। মূলতঃ এই প্রমাণকে অবলম্বন করে নব্যন্যায়দর্শন প্রতিষ্ঠিত হয়েছে। নবন্যায়মতে অনুমিতির করণ হল ব্যাপ্তিজ্ঞান এবং ব্যাপার পরামর্শ। সুতরাং অনুমিতির হেতু এই যে ব্যাপ্তিজ্ঞান, সেই ব্যাপ্তিজ্ঞানের বিষয়ীভুত যে ব্যাপ্তি, সেই ব্যাপ্তিস্বরূপবিষয়ে দার্শনিকরা নানা মত ব্যক্ত করেছেন। যার ফলস্বরূপ আচার্য বিশ্বনাথ ন্যায়পঞ্চানন তাঁর ‘ভাষাপরিচ্ছেদ’ গ্রন্থে ব্যাপ্তির দুটি লক্ষণ লক্ষিত করেছেন। প্রথম লক্ষণটি প্রচলিত ব্যাপ্তিবিষয়ক পূর্বপক্ষীদের চিন্তন। তার কারণ লক্ষণটি বিচার করে দেখা গেছে কেবলান্বয়ীস্থলে লক্ষণটি অপ্রসিদ্ধ। সেই কারণে ব্যাপ্তির দ্বিতীয় লক্ষণ করা হয়েছে। তথাপি লক্ষণটি বিচার করা আবশ্যক। লক্ষণটি হল –‘সাধ্যবদন্যস্মিন্নসম্বন্ধ উদাহৃতঃ’। সরলার্থ হল সাধ্যবদন্যনিরূপিতবৃত্তিত্বাভাব ব্যাপ্তি। লক্ষণটি সাধারণ দৃষ্টিতে দেখলে মনে হবে খুবই সহজ, কিন্তু তা নয়। এর পাঠপদ্ধতি যথাযথ না করতে পারলে লক্ষণটির যথার্থ অর্থ জানা অসম্ভব হয়ে পড়ে। আলোচ্য নিবন্ধে তাই এর পাঠপদ্ধতি সরলভাবে আলোচনা করা হয়েছে। যেমন সদ্ধেকেতু স্থলে লক্ষণটির সমন্বয় দেখানো হয়েছে, তেমনি অসদ্ধেহেতু “স্থলেও লক্ষণসমন্বয় দেখানো হয়েছে। এছাড়া বিভিন্ন অনুমিতিস্থলে লক্ষণের দোষ দেখিয়ে তার নিরসনও করা হয়েছে শোধনিবন্ধে। পরিশেষে কেন লক্ষণটি প্রমাদরহিত হল না, তাও সরলভাবে ব্যাখ্যা করা হয়েছে উদাহরণসহ।
Description: PP:81-89
URI: http://inet.vidyasagar.ac.in:8080/jspui/handle/123456789/6875
ISSN: 0975-8461
Appears in Collections:Philosophy and the Life-world Vol 25 [2022-2023]

Files in This Item:
File Description SizeFormat 
09_Dr.pdf596.26 kBAdobe PDFView/Open


Items in DSpace are protected by copyright, with all rights reserved, unless otherwise indicated.