Please use this identifier to cite or link to this item: http://inet.vidyasagar.ac.in:8080/jspui/handle/123456789/6869
Title: ন্যায় বৈশেষিক দর্শনের আঙ্গিকে অপ্রমা রূপে সংশয়ের স্বাতন্ত্র্য : একটি সমীক্ষা
Authors: রায়, সৌমেন
Keywords: প্রমা
অপ্রমা
সংশয়
বিপর্যয়
তর্ক
অনধ্যবসায়
স্বপ্ন
Issue Date: 30-Mar-2023
Publisher: Registrar, Vidyasagar University on behalf of Vidyasagar University Publication Division, Midnapore, West Bengal, India, 721102
Series/Report no.: Volume 25;
Abstract: ভারতীয় দর্শনে প্রসিদ্ধ ষড় আস্তিক দর্শনের মধ্যে অন্যতম সমানতন্ত্র দর্শন হল ন্যায় বৈশেষিক দর্শন। এই উভয় দর্শনই জীবাত্মা, পরমাত্মা, জগৎ, মোক্ষ এবং মোক্ষ সাধনমার্গ সম্বন্ধে প্রায় অভিন্ন অভিমত পোষণ করে। বস্তুবাদী ন্যায় বৈশেষিক মতে, জ্ঞান বস্তু প্রকাশক। প্রদীপ যেমন সন্মুখস্থ সকল বস্তুকে প্রকাশিত করে, তেমনি জ্ঞানও তার বিষয়কে প্রকাশিত করে। জ্ঞানের নিজস্ব কোন আকার না থাকায় বিষয়ভেদবশত এবং কারণভেদবশত জ্ঞানসমূহের পারস্পারিক ভেদ উপপন্ন হয়। এককথায় বলা যায়, এই উভয় মতেই জ্ঞান সবিষয়ক, পরপ্রকাশ এবং নিরাকার। ন্যায় বৈশেষিক দর্শনে জ্ঞানকে সাধারণত দুইভাগে ভাগ করা হয়েছে, যথা – যথার্থ অনুভব বা প্রমা এবং অযথার্থ অনুভব বা অপ্রমা। যদিও বৈশেষিক দার্শনিকগণ অপ্রমা শব্দটি ব্যবহার না করে অবিদ্যা শব্দটিই ব্যবহার করেছেন। সংশয় হল ন্যায় বৈশেষিক স্বীকৃত অপ্রমা বা অবিদ্যার অন্যতম একটি বিভাগ। আলোচ্য নিবন্ধে মূলত ন্যায় বৈশেষিক দর্শনের আঙ্গিকে সংশয়ের লক্ষণ ও স্বরূপ সম্পর্কিত বিষয় আলোচিত হয়েছে এবং তৎসহ অপ্রমারূপে সংশয়ের স্বাতন্ত্র্য বিষয়েও আলোকপাত করা হয়েছে।
Description: PP:142-158
URI: http://inet.vidyasagar.ac.in:8080/jspui/handle/123456789/6869
ISSN: 0975-8461
Appears in Collections:Philosophy and the Life-world Vol 25 [2022-2023]

Files in This Item:
File Description SizeFormat 
15_SOUMEN ROY Article VU.pdf2.25 MBAdobe PDFView/Open


Items in DSpace are protected by copyright, with all rights reserved, unless otherwise indicated.